চ্যালেঞ্জের মুখে ফজলে করিম, বিএনপির ভরসা সাকা পরিবার

নিজস্ব প্রতিনিধি | ০৪:২৭ মিঃ, সেপ্টেম্বর ২৩, ২০১৮




আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন নিয়ে কিছুটা অনিশ্চয়তা কাজ করলেও এরই মাঝে ‘দৌড়ঝাঁপ' শুরু করেছেন প্রায় সব রাজনৈতিক দলের মনোনয়নপ্রত্যাশীরা। এক্ষেত্রে নির্বাচনের আগে শেষ ঈদে ‘এক ঢিলে দুই পাখি' মেরেছেন চট্টগ্রাম অঞ্চলের সম্ভাব্য প্রার্থীরা।

ঈদুল আজহায় চট্টগ্রামের শহর-গ্রাম সব স্থানেই চোখে পড়েছে সম্ভাব্য প্রার্থীদের জনসংযোগ। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি- বড় এই তিন দলের সম্ভাব্য প্রার্থীরা গেছেন ভোটারদের দ্বারে দ্বারে। প্রায় প্রতিটি আসনেই বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থিতার ছড়াছড়ি। মন্ত্রী-এমপিরা ঘন ঘন যাচ্ছেন নিজ এলাকায়। ভোটাররাও চুলচেরা বিশ্লেষণ করেছেন তাদের কর্মকাণ্ডের।


কর্ণফুলি আর হালদা পাড়ের জনপদ রাউজান। চট্টগ্রাম-৬ সংসদীয় আসনটি রাউজান উপজেলা নিয়ে গঠিত। এ উপজেলায় রয়েছে ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা। হানাহানির জন্য একসময় রাউজান ছিল ‘সন্ত্রাসের জনপদ’। স্বাধীনতার পর থেকে নৃশংস সব হত্যাকাণ্ডের জন্য বেশ আলোচিত ছিল রাউজান। তবে বর্তমানে এর নতুন পরিচয় ‘পিংক সিটি’।


 
এ সংসদীয় আসনে ভোটার সংখ্যা দুই লাখ ৮০ হাজার ৪৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪২ হাজার ৬৮৬ এবং মহিলা ভোটার এক লাখ ৩৭ হাজার ৭৬৭ জন।

স্বাধীনতার আগে ও পরে যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরী পরিবারের একচ্ছত্র আধিপত্য ছিল রাউজানে। সাকা পরিবারের পক্ষে-বিপক্ষে বিরোধের জেরে এলাকাটি সন্ত্রাসের জনপদে পরিণত হয়েছিল। ১৯৭৩ সালের পর সংসদীয় এই আসন আওয়ামী লীগের হাতছাড়া হয়। ১৯৯৬ সাল পর্যন্ত আসনটি অধিকাংশ সময় সালাউদ্দিন কাদের এবং তার ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর দখলে ছিল। ২০০১ সালের নির্বাচনে সারাদেশে যখন আওয়ামী লীগের অকল্পনীয় পরাজয়, তখন এ বি এম ফজলে করিম চৌধুরীর হাত ধরে আসনটি পুনরুদ্ধার করে আওয়ামী লীগ। পরের দুটি নির্বাচনেও তিনি আসনটি দখলে রাখেন।


 
তবে এবার প্রেক্ষাপট ভিন্ন। টানা তিনবারের এমপি এ বি এম ফজলে করিম চৌধুরীকে এবার মনোনয়নযুদ্ধে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত আওয়ামী লীগের একাধিক শক্তিশালী প্রার্থী। মাঠে আছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, তার স্ত্রী শেখ সুলতানা রেখা চৌধুরী, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। তবে রাউজানে এবারও বিএনপির ভরসা যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা) পরিবার। এই পরিবার থেকেই কেউ একজন মনোনয়ন পাবেন, তা প্রায় নিশ্চিত।

বর্তমান এমপি আওয়ামী লীগের এ বি এম ফজলে করিম চৌধুরী আগের দুই নির্বাচনে পরাজিত করেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সভাপতি গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে। তবে গত নির্বাচনে বিএনপি থেকে কোনো প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করায় তিনি শতভাগ ভোট পেয়ে নির্বাচিত হন। একসময় সন্ত্রাসের জনপদ বলে খ্যাত রাউজান এখন শান্তির জনপদ। এলাকায় শান্তি ফেরানো ও ব্যাপক উন্নয়নই আওয়ামী লীগের পুঁজি। বর্তমান সংসদ সদস্য ফজলে করিম চৌধুরীর হাত ধরে বিগত ২২ বছর এলাকায় হাজার হাজার কোটি টাকার উন্নয়নকাজ হয়েছে। সে কারণে তার ওপর আস্থা রয়েছে স্থানীয় জনগণ ও দলের নেতাকর্মীদের।

তবে ভিন্ন মতও রয়েছে। স্থানীয় নেতাকর্মীদের একটি অংশ বলছে, বর্তমান এমপি ফজলে করিম চৌধুরীর বিভিন্ন বিতর্কিত সিদ্ধান্তে রাউজান আওয়ামী লীগের ক্ষতি হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকে দেবাশীষ পালিত মনোনয়ন পেলেও এমপি তার পছন্দের চার প্রার্থীকে নির্বাচনে দাঁড় করান। ইউপি চেয়ারম্যান নির্বাচনেও বিতর্কিত ভূমিকা ছিল তার। তাদের অভিযোগ, টানা তিনবার এমপি হওয়ায় ফজলে করিম চৌধুরীর মধ্যে অহংবোধ তৈরি হয়েছে। তিনি নিজ দলের ভিন্ন মতকেও সহ্য করেন না। এতে সাংগঠনিকভাবে দলের ক্ষতি হচ্ছে।


এখানে ফজলে করিম চৌধুরী বিপরীতে নির্বাচনী মাঠে দীর্ঘদিন ধরে সক্রিয় রয়েছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। স্থানীয়দের দাবি, রোটনের পছন্দেই রাউজান পৌরসভায় দেবাশীষ পালিতকে প্রার্থী করেন দলীয় সভাপতি শেখ হাসিনা। দেবাশীষ বিজয়ী হওয়ায় এলাকায় রোটনের প্রভাব কিছুটা বেড়েছে। তিনি বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে নিয়মিত যোগ দিয়ে নির্বাচনী গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

সূত্র বলছে, রাউজান পৌরসভার বর্তমান মেয়র দেবাশীষ পালিত মাহফুজুল হায়দার চৌধুরী রোটনের খুব কাছের হওয়ায় কিছুটা সুবিধায় আছেন তিনি। রাউজানে রয়েছে প্রায় ৯০ হাজার সনাতন ধর্মাবলম্বী। যাদের ওপর মেয়র দেবাশীষ পালিতের প্রভাব খুব বেশি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 806 বার।




সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh