ঢাকা, বুধবার, নভেম্বর ৩০ ২০২২,

এখন সময়: ০৬:৫৬ মিঃ

যেসব বিধি-নিষেধ মানতে হচ্ছে কুইন কনসর্ট ক্যামিলাকে

আন্তর্জাতিক ডেস্ক: | ০৪:১৩ মিঃ, নভেম্বর ২২, ২০২২



ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের কুইন কনসর্ট ক্যামিলা। অন্যান্য দেশে রাজার বিশেষ নারী সঙ্গী বা সহচরদের কনসর্ট বলা হয়। তাঁদের কখনো রানির মর্যাদা দেয়া হয় না। রাজা তৃতীয় চার্লসের স্ত্রী ক্যামিলা পার্কার বোলসের ক্ষেত্রে অবশ্য কুইন কনসর্ট- রাজার সহচরী আর রানির মধ্যবর্তী পদ। আন্তর্জাতিক বেশ কিছু গণমাধ্যমে বলা হয়েছে, ক্যামিলা রানির সম্পূর্ণ মর্যাদা পাবেন না। থাকবে না বেশ কিছু অধিকার। মেনে চলতে হবে অনেক বিধি-নিষেধ, থাকতে হবে নানা নিয়ম-কানুনে জড়িয়ে। ব্রিটেনের নিয়ম বলছে, রাজাকে প্রকাশ্যে আদর করতে পারবেন না রানি। চুম্বন তো নয়ই, জড়িয়ে ধরাও যাবে না। স্নেহ-আদর বোঝায় এমন কিছুই ‘রানি’ ক্যামিলা তাঁর রাজাকে প্রকাশ্যে প্রদর্শন করতে পারবেন না। সেসব থাকবে চার দেয়ালের মধ্যে।রাজপরিবারের সদস্য হওয়ায় হয়তো বাকিংহাম প্যালেসের বাসিন্দাদের সামনে মাথা নিচু করতে হবে না ক্যামিলাকে। কিন্তু চার্লসের সঙ্গে কোনো অনুষ্ঠানে গিয়ে যদি অন্য রাজাদের মুখোমুখি হন, তবে হাঁটু মুড়ে নিচু হয়ে সম্মান জানাতে হবে।

চার্লস তাঁর স্বামী। তার পরেও তার পায়ে পা মিলিয়ে হাঁটতে পারবেন না ক্যামিলা; আগে তো যেতেই পারবেন না। ক্যামিলাকে সব সময় থাকতে হবে চার্লসের থেকে অন্তত দু-এক ধাপ পেছনে। এভাবেই রাজাকে সম্মান জানাবেন তার কুইন কনসর্ট। চার্লস রাজা হওয়ার আগে ক্যামিলার সঙ্গে থাকতেন ক্ল্যারেন্স হাউসে। ইনস্টাগ্রামে এই ক্ল্যারেন্স হাউসের নামে একটি ভেরিফায়েড অ্যাকাউন্টও ছিল। যেখানে প্রায় সময়ই নিজেদের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়ার ছবি দিতেন চার্লস আর ক্যামিলা। সেই সুযোগও আর ক্যামিলা পাচ্ছেন না। এখন থেকে তাঁর যাবতীয় ছবি এবং খবর রয়্যাল ফ্যামিলির ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে দেওয়া হবে। কড়া নজরের ছাকনিতে ছেঁকে সেসব ছবি পোস্ট করা হবে সোশ্যাল মিডিয়ায়।

অনেক শব্দও নিজের দৈনন্দিন কথাবার্তা থেকে বাদ দিতে হবে রানিকে। যেমন সন্ধ্যাকালীন খাওয়াদাওয়াকে কখনো চা বা জলখাবার বলতে পারবেন না রানি। হয় তাঁকে বলতে হবে ডিনার বা সাপার। যার অর্থ রাত্রিকালীন আহার। ‘টয়লেট’ শব্দটিও উচ্চারণ করতে পারবেন না ক্যামিলা। এর বদলে তাকে বলতে হবে ‘ল্যাভেটরি’ বা ‘লু’। পোশাকের ব্যাপারে সব সময় সচেতন থাকতে হবে কুইন কনসর্টকে। বাইরে সফরে গেলে, তা যদি এক দিনের জন্যও হয়; তাহলে সাধারণ পোশাকের সঙ্গে রাখতে হবে অন্তত একটি কালো পোশাক, কালো টুপি এবং কলো জুতা। যাতে কারো মৃত্যু হলে শেষকৃত্যের অনুষ্ঠানেও রানি সঠিক পোশাকে উপস্থিত থাকতে পারেন।

অটোগ্রাফও দিতে পারবেন না কুইন কনসর্ট। কুইন কনসর্টকে দেখে যদি কেউ কোনো উপহার দিতে এগিয়ে আসেন, তবে তাঁকে ফেরানো যাবে না। উপহার যতই অপছন্দ হোক না কেন, হাত বাড়িয়ে তা নিতে হবে। কুইন কনসর্ট হিসেবে ভোটাধিকারও হারিয়েছেন ক্যামিলা। রাজবাড়ির নিয়ম, রাজনীতি থেকে দূরত্ব বজায় রাখতে হবে। কোনো পক্ষ নেয়া যাবে না। ইচ্ছামতো সময় কাটানোর স্বাধীনতাও হারিয়েছেন ক্যামিলা। রাজা চার্লসের পরিবর্তে কাজ করতে হতে পারে ক্যামিলাকে।রাজা অনিয়মিত হলেই বিভিন্ন বৈঠক সামলাতে ডাক পড়তে পারে ক্যামিলার। সেই দায়িত্বও নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে তাঁকে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 26 বার।




সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh