নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক: | ০৩:১৪ মিঃ, জুন ২০, ২০২২



ফ্রান্সে ন্যাশনাল অ্যাসেম্বলি নির্বাচনে নতুন বাম জোট এবং অতি ডানপন্থীদের নুপেস জোটের ঐতিহাসিক উত্থানের মধ্যেদিয়ে বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট এনসেম্বল সংসদে তার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। ম্যাক্রোঁর নেতৃত্বাধীন মধ্যপন্থি জোট এনসেম্বল আগে ক্ষমতায় ছিল। আর এবার পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের প্রয়োজন ছিল ২৮৯ আসন। কিন্তু ম্যাক্রোঁর জোট আসন পেয়েছে ২৪৫টি। অন্যদিকে জ্যঁ লুক মেলাঞ্চের নেতৃত্বাধীন জোট নুপেস জিতেছে ১৩১টি আসনে। আর ম্যাক্রোঁর মূল বিরোধীকারী কট্টর দক্ষিণপন্থি ল্য পেনের নেতৃত্বাধীন ন্যাশনাল রেলি পার্টি  জিতেছে ৮৯টি আসনে।

এর আগের পার্লামেন্টে নির্বাচনে পেনের দল পেয়েছিল মাত্র ৮টি আসন। ফলে আসনপ্রাপ্তির ক্ষেত্রে তারা বিপুল সাফল্য পেয়েছে এবং উঠে এসেছে তৃতীয় স্থানে।এদিকে রক্ষণশীল দল এলআর পেয়েছে ৬১টি আসন পেয়েছে। বলতে গেলে এবারের নির্বাচনে তারাই কিং-মেকারের ভূমিকা নিতে পারে।এছাড়া পার্লামেন্টে নিজের জোট ক্ষমতায় না এলে ম্যাক্রোঁ তার সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করতে পারবেন না। অবসরের বয়স বাড়াতে পারবেন না। ফলে অনেক ক্ষেত্রেই তাকে বাধার মুখে পড়তে হবে।এ বিষয়ে ম্যাক্রোঁর মন্ত্রীরা বলেছেন, “এই ফলাফল হতাশাজনক। তারা ক্ষমতায় আছেন ঠিকই কিন্তু ফলাফল তাদের প্রত্যাশা অনুযায়ী হয়নি।”

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 20 বার।




সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh