ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭ ২০২৪,

এখন সময়: ০২:৩০ মিঃ

সংসদে শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয় বিল

সংবাদ প্রতিনিধি | ১০:৫৮ মিঃ, নভেম্বর ২২, ২০১৭



জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা আরো সম্প্রসারণে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গতকাল ২১ নভেম্বর মঙ্গলবার সংসদে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল, ২০১৭ উত্থাপন করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি উত্থাপন করেন।

বিলের বিধান অনুযায়ী নেত্রকোনা জেলায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে জাতি, বর্ণ, লিঙ্গ, গোত্র ও শ্রেণির জন্য শিক্ষা উন্মুক্ত রাখার বিধানেরও প্রস্তাব করা হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সমন্বয়ে এ বিশ্ববিদ্যালয় একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, শিক্ষাদান, মঞ্জুরী কমিশনের দায়িত্ব, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার নিয়োগ, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি, পরিকল্পনা উন্নয়ন কমিটি, সিলেকশন কমিটি এবং সংবিধিবদ্ধ অন্যান্য কমিটি গঠনের বিধানের প্রস্তাব করা হয়।

বিলে ভাইস-চ্যন্সেলরসহ অন্যান্য কর্মকর্তা এবং কমিটির দায়িত্ব, ক্ষমতা ও কার্যক্রম, ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয়ের তহবিল, পরীক্ষা পদ্ধতি, সংবিধি প্রণয়ন, বিধি-প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট দেয়ার জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 16190 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১১:৩৩ মিঃ, নভেম্বর ১৮, ২০১৭

আওয়ামী লীগের আজ নাগরিক সমাবেশ

০২:২৫ মিঃ, নভেম্বর ২১, ২০১৭

সম্প্রচার আইন শীতকালীন অধিবেশনে

সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh