ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৩০ ২০২১,

এখন সময়: ০৩:৩৬ মিঃ

বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না : ব্যারিষ্টার তানিয়া আমির

সুরাইয়া মুন্নী | ০১:৩৭ মিঃ, অক্টোবর ২৮, ২০২১



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না, বলেছেন  বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবি ব্যারিষ্টার তানিয়া আমির।

মঙ্গলবার বিকালে ব্রাম্মণবাড়িয়ার আশুগঞ্জে উজানভাটি রির্সোটে আলোকিত নারী উন্নয়ন সংস্থা (এএনইউএস) আয়োজিত “বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা গঠনে বঙ্গবন্ধুর অবদান” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্যারিষ্টার তানিয়া আমির বলেন,  অনেক ত্যাগ ও সংগ্রামের বিনিময়ে আমরা বাংলাদেশ পেয়েছি, আমাদের ভুলে গেলে চলবেনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার। সেই লক্ষ্যেই আমাদের বীর মুক্তিযোদ্ধারা বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছেন। আমাদের বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ, এই দেশে কেউ ইচ্ছা করলেই সাম্প্রদায়িক অপচেষ্টা চালাতে পারবেনা, এই দেশে সকল সম্প্রদায়ের মানুষ মিলে মিশে বসবাস করে আসতেছে এবং আগামিতেও মিলে মিশে বসবাস করবে। এ সময় তিনি নারীর ক্ষমতায়নের বিষয় জোর দিয়ে বলেন, উন্নয়ন মানেই নারীর ক্ষমতায়ন। কোন সাম্প্রদায়িক শক্তি যেনো মাথা চাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য এ দেশের জনগনকে তৎপর থাকতে হবে।

আলোকিত নারী উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মেহেরুন নিছা মেহেরীনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রোকন উদ দৌলা, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন- ইউএসএ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি পীরজাদা নুরুল আবেদীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা ইউনিভার্সিটির স্কুল অফ বিজনেস স্টাডিজ এর ডিন প্রফেসর শেখ মাহমুদ আলম, আব্দুল কাদির মোল্লা কলেজের অধ্যক্ষ মাহমুদুল হাসান, ইউরো বাংলা সিটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহফুজুর রহমান।

বীর মুক্তিযোদ্ধা শফর আলী পাটোয়ারীর নাতনী ও আশুগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান আবু আসিফ আহমেদ এর সহধর্মীনী, আরিয়ান গ্রুপের পরিচালক, আলোকিত নারী উন্নয়ন সংস্থার চেয়ারম্যান, বিশিষ্ট মানবধিকার কর্মী, লেখিকা, কবি মেহেরুন নিছা মেহেরীন সভাপতির বক্তব্যে বলেন, আমাদের পিতৃপুরুষরা জীবন বাজি রেখে আমাদের জন্য স্বাধীন দেশে প্রতিষ্ঠা করেছেন, আবহমান কাল থেকে বাংলাদেশে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এক সাথে বসবাস করছে, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠি দেশের শান্তি শৃংখলা নষ্ট করছে, তারা দেশ ও জাতির মঙ্গল চায়না, তাদের প্রতিহত করতে হবে। বাংলাদেশের নারীরা এগিয়ে যাচ্ছে, এই সফলতা ধরে রেখে সাফল্যের স্বর্ণ শিখরে পৌছিতে চাইলে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রয়োজন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই স্বপ্নই দেখেছিলেন, আমাদেরও সেই পথেই এগিয়ে যেতে হবে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ ই কেবল পারে এই দেশে নারীদের যথাযথ মর্যাদা ও উন্নয়নে এগিয়ে নিতে।

মেহেরুন নিছা মেহেরীন আরো বলেন, সমাজের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতেই কাজ করছে আলোকিত নারী উন্নয়ন সংস্থা।

আলোচনা সভায় বক্তারা বলেন,  বঙ্গবন্ধুর নেতৃত্বেই এ দেশ স্বাধীন হয়েছে, বঙ্গবন্ধু চেয়েছিলেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ। তাই বঙ্গবন্ধুর আর্দশকে লালন করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। স্বাধীনতা বিরোধী শক্তি দেশের ইমেজ ক্ষুন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কোন অবস্থাতেই স্বাধীনতা বিরোধী অপশক্তি যেন মাথা চাড়া না দিতে পারে সে জন্য সবাই কে ঐক্যবদ্ধ ভাবে দেশ কে রক্ষা করতে হবে। অনুষ্ঠানে আগত অতিথিদের আলোকিত নারী উন্নয়ন সংস্থার পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 119 বার।




সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh