ঢাকা, রবিবার, অক্টোবর ২৪ ২০২১,

এখন সময়: ০৩:২৬ মিঃ

আফগানদের ভালো বন্ধু কে তারা জানে : এস জয়শংকর

আন্তর্জাতিক ডেস্ক : | ১০:৩৭ মিঃ, অক্টোবর ১১, ২০২১



ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছেন, ভারত গত এক দশকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে কতটা সাহায্য করেছে সেই কথা মাথায় রেখে আফগানিস্তানের মানুষ জানে ভারত এবং পাকিস্তানের মধ্যে কীভাবে পার্থক্য করতে হয়। তিনি বলেন, আফগান জনগণ জানে যে ভারত তাদের জন্য কি করেছে এবং ভারত কি ধরনের বন্ধু ছিল। জয়শংকর আরো বলেছেন যে তিনি নিশ্চিত একই সময়ে পাকিস্তান তাদের জন্য যা করেছিল তা ভারতের থেকে আলাদা।

তালেবান সরকার শাসনভার গ্রহণের আগে ভারত ও আফগানিস্তানের মধ্যে গভীর বাণিজ্য এবং সাংস্কৃতিক সম্পর্ক ছিল। ভারত এবং আফগানিস্তানের মধ্যে ২০১৯-২০ সালে মোট দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১ দশমিক ৫ বিলিয়ন ডলার। ভারত ২০১৭ সালে চাবাহার বন্দর শুরু করতে সাহায্য করেছিল এবং একই বছরে ইন্ডিয়া-আফগানিস্তান ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিল যা দুই দেশের মধ্যে অর্থনৈতিক, বৈজ্ঞানিক, শিক্ষাগত, প্রযুক্তিগত এবং সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধি করে।

জয়শংকর বলেছেন যে ভারত আফগানিস্তানের জন্য যা করেছে তার ওপর ভিত্তি করে আফগান মানুষ বুঝতে পারবেন যে কারা তাদের ভালো বন্ধু ছিল। নাম উল্লেখ না করে তিনি বলেন, ভারত এবং পাকিস্তানের মধ্যে পার্থক্য স্পষ্ট। জয়শংকর পাকিস্তানের সমালোচনা করে বলেন যে প্রতিটি জাতি তার প্রতিবেশিদের সঙ্গে একটি ভালো সম্পর্ক রাখতে চায়, কিন্তু এমনভাবে যা আন্তর্জাতিক নিয়মকে সম্মান করে। প্রত্যেকেই প্রতিবেশিদের সঙ্গে বন্ধুত্ব করতে চায়।

কিন্তু আপনি এমন শর্তে বন্ধু হতে চান যা একটি সভ্য বিশ্ব গ্রহণ করবে। সন্ত্রাসবাদ সেই শর্তগুলোর মধ্যে একটি। তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাসকে রাষ্ট্রযন্ত্র হিসেবে ব্যবহার করে যা গ্রহণযোগ্য নয়। তিনি আরো বলেন, প্রতিবেশিরা রয়েছে যোগাযোগ, বাণিজ্য এবং দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর জন্য। কিন্তু পাকিস্তানের সঙ্গে এরকম কিছু হয়নি বলে জানিয়েছেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী জানান যে ভারত এবং চীনের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় শক্তি হওয়ার প্রতিযোগিতা স্পষ্ট। ফলে একটি বহুমুখী এশিয়া ছায়া বহুমুখী বিশ্বের অস্তিত্ব থাকতে পারে না। আগামী ৭৫ বছরে ভারত এবং চীন বিশ্বের প্রধান শক্তিগুলোর মধ্যে থাকবে বলে জানান তিনি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 37 বার।




সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh