মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

ডেস্ক নিউজ: | ১০:০১ মিঃ, এপ্রিল ২২, ২০২১



মুসলিমদের প্রতি মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেন যে ইতিবাচক তা আবারও প্রমাণ হলো। দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সম্প্রতি মুসলিমদের পক্ষে একটি বিল পাস হয়। যুক্তরাষ্ট্রে প্রবেশে মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা ঠেকাতে এই বিল বেশ গুরুত্বপূর্ণ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইকোনমিক টাইমস। এই বিলের আওতায় ধর্মের ওপর ভিত্তি কোনো নির্দিষ্ট কোনো সম্প্রদায়ের ওপর যে কোনো মার্কিন প্রেসিডেন্টের নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতাকে খর্ব করা হবে। ফলে কোনো মার্কিন প্রেসিডেন্ট চাইলেই আগের মতো যে কোনো দেশের ওপর ইচ্ছামত ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে পারবেন না। 

এই বিলকে স্বাগত জানিয়ে নাগরিক অধিকার বিষয়ক আইনজীবীরা বলছেন, সামনের দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি একটি বড় পদক্ষেপ। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু মুসলিম দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। মূলত ওই নিষেধাজ্ঞা প্রতিহত করতেই ‘নো ব্যান’ নামের এই বিলটি পাস করা হয়েছে। এই বিলটি আইনে পরিণত করতে মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটেও পাস করতে হবে। বুধবার প্রতিনিধি পরিষদে এই বিলের পক্ষে ভোট দিয়েছে ২১৮ জন এবং বিপক্ষে ভোট পড়েছে ২০৮টি। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 42 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৩:১৬ মিঃ, ডিসেম্বর ১০, ২০২০

ইসলামবিদ্বেষী নতুন আইন পাস ফ্রান্সে

সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh