হংকং আন্দোলনে সবচেয়ে সংঘাতময় দিন, গুলিবিদ্ধ ১, আটক ১৮০

ডেস্ক নিউজ | ০৫:১৭ মিঃ, অক্টোবর ২, ২০১৯



চীনে কমিউনিস্ট পার্টির শাসনের ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে মঙ্গলবার (১ অক্টোবর) জাতীয় দিবস উদযাপিত হয়। এ দিনেই চীন থেকে ১২০০ মাইল দূরে হংকংয়ে আন্দোলকারী ও পুলিশের মধ্যে দফায় দফায় ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটে। হংকং পুলিশের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

চীনের জাতীয় দিবসকে হংকংয়ে ঘোষণা করা কয় শোক দিবস হিসেবে। দিনব্যাপি হংকং প্রশাসন এবং চীনের কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে প্রতিবাদ ও অনাস্থা দেখিয়ে বিভিন্ন কর্মসূচি দেন গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা। সকালে হংকংয়ের বিভিন্ন এলাকা থেকে পদযাত্রা বের হয়। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস, জল কামান, রাবার বুলেট এবং বুলেট ব্যবহার করে। পুলিশের ছোঁড়া ছয় রাউন্ড গুলির মধ্যে এক রাউন্ড গুলিবিদ্ধ হন ১৮ বছর বয়সী একজন আন্দোলনকারী।

পুলিশের হামলার জবাবে আন্দোলনকারীরাও পেট্রোল বোমা ছোঁড়ে। যে কারণে হংকংয়ের বিভিন্ন অঞ্চলে পরিস্থিতি সংঘাতময় হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১৮০ জন আন্দোলনকারীকে আটক করে।

এছাড়াও গুলিবিদ্ধ ও আহত হয়ে আনুমানিক ২০ জন আন্দোলনকারী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পুলিশের ২৫ জন সদস্যও আহত হয়েছেন।

প্রসঙ্গত, প্রতি বছরই চীনের জাতীয় দিবসে হংকংয়ে বিভিন্ন প্রতিবাদী কর্মসূচি দেওয়া হয়। কিন্তু এবার হংকংয়ের প্রেক্ষাপট একটু ভিন্ন। প্রায় চার মাস ধরে সেখানে গণতন্ত্রপন্থি আন্দোলন চলমান রয়েছে। বিতর্কিত বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে শুরু হওয়া আন্দোলন বর্তমানে সরকার বিরোধী পাঁচ দফা আন্দোলনে রূপ নিয়েছে।

পুলিশের মুখপাত্র লো বিবিসিকে জানিয়েছেন, সাং ছি কিন যে গুলিবিদ্ধ হয়েছেন, তাতে পুলিশের তিনি কোন দোষ দেখছেন না। সাং ছি কিন যেভাবে পুলিশকে আক্রমণ করেছিলেন তাতে পুলিশের জীবন হুমকির সম্মুখীন ছিল আর ওই অবস্থায় গুলি ছোঁড়া আইনগতভাবে সম্পূর্ন বৈধ এবং যৌক্তিক।

উল্লেখ করা যায় যে, আন্দোলন শুরু হওয়ার পর মঙ্গলবারই (১ অক্টোবর) প্রথম পুলিশ আন্দোলনকারিদের লক্ষ্য করে এত কাছ থেকে গুলি করেছে। এবং এখন পর্যন্ত এই আন্দোলন থেকে সর্বোচ্চ সংখ্যক ১৮০ জনকে আটক করেছে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 342 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ আপডেট

বিএসএমএমইউ-তে চিকিৎসার ব্যাপারে আরও সময় চান খালেদা এরা কী আন্দোলন করবেন, সবাই তো মঞ্চে ঘুমাচ্ছিলেন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী চার হাজার মামলার কারণ জানতে চেয়ে রিট গায়েবি মামলায় ২২ দিনে আসামি ৩ লাখ ২৫ হাজার : রিজভী ১০ জেলায় নতুন ডিসি ধানের শীষ জনগণের কাছে বিষ : কাদের মংলা-বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি : টিআইবি আসন বাড়লেও কমেছে এমবিবিএস ভর্তিচ্ছুর সংখ্যা! পাক-ভারত সেনাবাহিনীর মধ্যে ফের উত্তেজনা, পাল্টাপাল্টি হুমকি বিএনপি পার্টিটাই ভুয়া : কাদের ‘ব্যক্তিগতভাবে আমার চাওয়া-পাওয়ার কিছুই নেই’ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত বেড়ে ২৪
Designed & Developed by TechSolutions Bangladesh